২। জীবনের লক্ষ্য জানিয়ে বন্ধুকে পত্র লেখো।
উত্তর :
১৫ এপ্রিল ২০১৫
প্রিয় 'ক'
আমার শুভেচ্ছা নিও। গতকালই তোমার চিঠি পেলাম। চিঠিতে তুমি আমার জীবনের লক্ষ্য সম্পর্কে জানতে চেয়েছ। বেশ, সংক্ষেপে আমি আমার লক্ষ্যের কথা জানাচ্ছি।
আমি ঠিক করেছি, ভবিষ্যতে আমি ডাক্তার হব। আমাদের দেশে চিকিৎসার অভাবে অনেক দরিদ্র মানুষ কষ্ট পায়, অকালে প্রাণ হারায়। তাই এ মহৎ পেশার মাধ্যমে আমি জনগণের সেবা করতে চাই। এ লক্ষ্য পূরণের জন্য এখন থেকেই আমি ভালো করে পড়ছি, যাতে মেডিক্যাল কলেজে ভর্তি হতে পারি।
আজ আর নয়। তোমার মা-বাবাকে আমার সালাম দিও। আর আমার লক্ষ্য পূরণের জন্য দোয়া করো।
ইতি
তোমার বান্ধবী
নাদিয়া
উত্তরা, ঢাকা।
৩। প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা দিয়ে বিদেশি বন্ধুকে পত্র লেখো।
উত্তর :
১৫ এপ্রিল ২০১৫
প্রিয় বন্ধু লিচেন,
আমার শুভেচ্ছা নিও। আশা করি তুমি ভালো আছ। এবারের চিঠিতে তুমি আমাদের দেশের প্রাকৃতিক সৌন্দর্য সম্পর্কে জানতে চেয়েছ। এ বিষয়ে সংক্ষেপে তোমাকে জানাচ্ছি।
আমাদের এই দেশ বিচিত্র সৌন্দর্যের লীলাভূমি। এ দেশের উত্তরে হিমালয় পর্বতমালা, দক্ষিণে বঙ্গোপসাগর প্রবাহিত। সেখানে মিলিত হয়েছে হাজার নদীর স্রোতধারা। বৃষ্টির ধারা এ দেশের মাটিকে করে উর্বর, ফুল ও ফসলে সুশোভিত। এ দেশের মাঠে মাঠে চরে বেড়ায় গরু, ছাগল মহিষ আর গাছে গাছে পাখির কলকাকলি। নদী, সাগর পাহাড় সব মিলে ছবির মতো একটি দেশ। ছয়টি ঋতুতে এ দেশের প্রকৃতি আরো অপরূপ হয়ে ওঠে। এ রূপ এমনই যা টাকা-কড়ি দিয়ে কেনা যায় না।
অল্প কথায়, এই আমার বাংলাদেশের চোখ ভোলানো রূপ। এবার তোমার দেশের বিচিত্র প্রাকৃতিক সৌন্দর্যের কথা জানিয়ে আমাকে লেখো।
ইতি
তোমার বান্ধবী
নুজহাত
ঢাকা, বাংলাদেশ

1 Comments

Post a Comment

Previous Post Next Post